২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে কোভিড-১৯ বা করোনাভাইরাস এর সংক্রমণ ছড়িয়ে পড়লে সারাবিশ্বের মতো বাংলাদেশেও এর প্রভাব পড়ে। ২৬ মার্চ থেকে সরকার সর্বাত্মক লোকডাউন ঘোষণা করলে স্কুল, কলেজ, ইউনিভার্সিটিও বন্ধ ঘোষণা করা হয়। সেই থেকে ১ বছরের ও বেশি সময় ধরে বন্ধ আছে দেশের সমস্ত স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি সহ সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠান। এর মাঝে কয়েক দফা শিক্ষা মন্ত্রণালয় থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও শেষ পর্যন্ত আর খোলা হয় নি কোন শিক্ষা প্রতিষ্ঠান।

স্কুল কলেজ কবে খুলবে?

সর্বশেষ ২৩ মে থেকে স্কুল কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্ত থাকলেও করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এবার বৃদ্ধি করা হয় শিক্ষা প্রতিষ্ঠান এর ছুটি।

শিক্ষা প্রতিষ্ঠান এর এই চলমান ছুটির মেয়াদ বৃদ্ধি করা হয়েছে আগামী ১২ জুন পর্যন্ত। গত ১২ মে শিক্ষা মন্ত্রণালয়ের এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রী ডা.দিপু মনি এই তথ্য জানান। প্রাইমারি স্কুল থেকে শুরু করে দেশের সর্বোচ্চ লেভেলের বিদ্যাপীঠ গুলোও এই বন্ধের আওতায় পড়বে। আগে কওমি মাদ্রাসাগুলো এসব প্রজ্ঞাপনের বাইরে থাকলেও এবার কওমি মাদ্রাসা গুলোকেও এই প্রজ্ঞাপনের মাঝে অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই একই সাথে বন্ধ থাকবে সকল ধরণের কওমি মাদ্রাসাও।

উক্ত সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রী ডা.দিপু মনি বলেন পরিস্থিতি অনুকূলে থাকলে আগামী ১৩ জুন থেকে সকল স্কুল-কলেজ খুলে দেয়ার সব প্রস্তুতি নেয়া হয়েছে।

স্কুল কলেজ কবে খুলবে

Update 13 June:

১৩ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতিও ছিল, কিন্তু সীমান্ত এলাকায় করোনা বেড়ে যাওয়ায় বাধ্য হয়ে ৩০ জুন পর্যন্ত ছুটি বাড়িয়েছি। পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।  অনলাইনে শিক্ষা দেওয়ার বিষয়টি চলমান রয়েছে।  নতুন পদ্ধতি বের করার চেষ্টা করছি | ডা. দীপু মনি

Note: বাংলাদেশে স্কুল কলেজ কবে খুলবে এবং শিক্ষা প্রতিষ্ঠানের Update News জানতে আমাদের এই পোস্টটি ফলো করতে পারেন। আমারা নিয়মিত সংবাদের ভিত্তিতেও এই পোস্টে আপডেট জানাতে থাকবো। ধন্যবাদ